আত্রেয়ীর পাড়ে নিয়মিত “নদীর কাছে এসো” 

আত্রেয়ীর পাড়ে নিয়মিত "নদীর কাছে এসো" 

দক্ষিণ দিনাজপুর (কলকাতা, ভারত) থেকে>>

গতকাল আবার জড়ো হয়েছিলাম আমরা। আত্রেয়ী নদীর পাড়ে। এই নিয়ে ষষ্ঠ বার।বিষয়? নদীর কাছে এসো। গতবছর চৈত্র সংক্রান্তির দিনে প্রথাগতভাবে নদীর কাছে এসো শুরু করেছিলাম। তারপর মাঝে একবার বিজয়া দশমীর পর বুনিয়াদপুরের টাঙ্গন নদীর পাড়ে এই কর্মসূচি নিয়েছিলাম। তারপর প্রতিমাসে একবার করে আত্রেয়ী নদীর পাড়ে নিয়মিত বসছি আমরা।

গত ২৩ ডিসেম্বর-২০১৮ বাংলাদেশের ঢাকা থেকেও অধ্যাপকরা যোগ দিয়েছিলেন এই কর্মসূচিতে। আর গতমাসে এই কর্মসূচিতে অংশ নিয়ে প্রতীকি নদী সাফাই করেছে যার পরিপ্রেক্ষিতে বালুরঘাট পৌরসভা আত্রেয়ী সদরঘাটে স্হায়ী সাফাই কর্মী নিয়োগ করেছে।এটা একটা নদীর কাছে এসো কর্মসূচির সাফল্য বলে মনে করছি।

এখন প্রশ্ন হলো কেন কর্মসূচির নাম নদীর কাছে এসো? মনে হয়েছে নদীর কাছে কেউ যদি না আসে তাহলে নদীর আসল দুঃখ, কষ্ট কেউই বুঝতে পারবেনা। নদীকে নিয়ে কবিতা, গল্প লেখা;নাটক নির্মান ইত্যাদি হবে। নদীকে নিয়ে রোমান্টিসিজম থাকবে। কিন্ত আমাদের চোখের সামনে অথবা অগোচরে নদী মরে যাবে। আর আমরা নদীকে নিয়ে কিছু সৃষ্টি করতে থাকবো। তাই উপলব্ধি করেছিলাম নদী বাঁচাতে সবার এগিয়ে আসা দরকার।আর উদ্বুদ্ধ তখনই হবে কিংবা কিছু করার তাগিদ অনুভব করবে যখন একেবারে কাছ থেকে তাকে অনুভব করবে।তাই দিশারী সংকল্পের এই কর্মসূচির নাম নদীর কাছে এসো।

অন্য দিনগুলির মতো আজও কবি সাহিত্যিক গায়ক শিক্ষক পরিবেশ বন্ধু নাট্যশিল্পী তরুণ তরুণী ছাত্র ছাত্রীরা এসেছিল আজও, নিজেদের তাগিদে।অমল গোপাল গোস্বামী ও সুচিত্রা গোস্বামী নদীকে নিয়ে গাইলেন গান।দিলীপ মজুমদার কবিতা পাঠ করলেন, সুবীর চৌধুরী, কবি সুভাষ মুখোপাধ্যায়ের কবিতায় নদীর উচ্চারণ করলেন আবৃত্তিতে।

নদী নিয়ে নিজেদের অনুভূতি ও দায়িত্বের কথা বললেন অজয় সাহা, নারু দত্ত, সুপ্রিয় মোহন্ত, পলাশ দেবনাথ, শুভঙ্কর রায়, তনুশ্রী প্রামাণিক,রিক গুহ প্রমুখ।অমল বসু পরবর্তী কার্যক্রমের দিক নির্নয় করলেন।

রিভার বাংলা ডট কম একটি নদী বিষয়ক পত্রিকা
রিভার বাংলা ডট কম

পরে আত্রেয়ীর জলের কাছে গিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করার কথা হলো।পরবর্তী নদীর কাছে এসোর তারিখ সতেরই মার্চও ঠিক করা হলো। এখানে একটা প্রশ্ন রাখতে চাই নদীকে ভালোবেসে কোন নদীর পাড়ে বসে কি নিয়মিত সেখানকার নাগরিকরা, তরুন- তরুনীরা শপথ নেন? গান কিংবা কবিতা করেন? নাটক নির্মান করার চিন্তা করেন? জানতে চাই।পশ্চিমবঙ্গে, ভারতবর্ষে, বাংলাদেশে, এশিয়াতে অথবা পৃথিবীতে? জানতে চাই।কেউ যদি জানান সমৃদ্ধ হবো।তাহলে আমরা তাদের সাথে নদী সেতু তৈরি করতে চাই।আমাদের নদীর কাছে এসো আগামীতে পথ দেখাবে এই বিশ্বাস এখন করতে শুরু করেছি।

আরো পড়তে পারেন….

তুলসীগঙ্গা নদীর প্রাণ ফিরিয়ে আনতে পুনঃখননের উদ্যোগ নেওয়া হচ্ছে

আমার সখা নরসুন্দা : মু আ লতিফ (তৃতীয় পর্ব)

রিভার বাংলা নদীসভার উদ্যোগ : তাড়াইলে আলোচনা সভা ও মানববন্ধন অনুষ্ঠিত

সংশ্লিষ্ট বিষয়