কমলনগরে মেঘনাগর্ভে কমিউনিটি ক্লিনিক

কমলনগরে

লক্ষ্মীপুর : কমলনগরের মেঘনার ভয়াবহ ভাঙনে উপজেলায় স্থাপিত প্রথম কমিউনিটি ক্লিনিকটি নদীতে বিলীন হয়ে গেছে। প্রতিদিনই ভাঙছে বিদ্যালয় ভবন, মসজিদ ও আশপাশের এলাকা। এদিকে পানি উন্নয়ন বোর্ড ভাঙন রোধে বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং করলেও তা যথাযথ নয় বলে দাবি করছেন স্থানীয়রা। নিম্নমানের কাজ ও অনিয়মের অভিযোগও উঠেছে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। সূত্র: যুগান্তর।

জানা যায়, ১৯৯৭ সালে চর ফলকন গ্রামের তালুকদার বাড়ির সামনে ক্লিনিকটি নির্মাণ করা হয়। প্রতিদিন ফলকন ও পাটারিরহাট ইউনিয়নের শত শত বাসিন্দা এ ক্লিনিক থেকে স্বাস্থ্যসেবা নিতেন। ক্লিনিকটি নদীতে ভেঙে পড়েছে। আশপাশের ঘরবাড়ি, রাস্তাঘাট, ফসলি জমিসহ শত শত পরিবার এখন হুমকির মুখে। ক্লিনিকের পাশেই রয়েছে প্রাথমিক বিদ্যালয়, মসজিদ। এসব রক্ষায় নামমাত্র বালুভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে।

স্থানীয়রা বলছেন, পরিকল্পিতভাবে কাজ না করায় ব্যাগ ডাম্পিং করেও কোনো লাভ হয়নি। নিম্নমানের জিও ব্যাগ ও বালুর পরিবর্তে মাটি ব্যহারের কারণে কাজের কাজ কিছুই হয়নি। সরকারের কোটি কোটি টাকা আত্মসাৎ ও অপচয় হয়েছে। এমনকি জিও ব্যাগের পরিবর্তে ব্যবহার করা হয়েছে সার ও লবণের বস্তা।

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মুসা বলেন, ক্লিনিকসহ আশপাশের বিভিন্ন স্থাপনা রক্ষায় বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং করে ভাঙন ঠেকানোর চেষ্টা করা হচ্ছে।

আরো পড়তে পারেন….

নিরন্তর এর অয়োজনে ‘ফিরে চলো নদীর টানে’ শীর্ষক আলোচনা

নদী রক্ষায় কি ভাবছেন শিলিগুড়ির মেয়র? 

নদী- জলাভূমি- পরিবেশ রক্ষায় জাগছে মানুষ

সংশ্লিষ্ট বিষয়