বিজ্ঞান বিষয়ক পত্রিকা কিশোর জ্ঞান বিজ্ঞান করছে আত্রেয়ী নদীর নামে বিশেষ সংখ্যা

কলকাতা (দক্ষিণ দিনাজপুর) থেকেঃ

পশ্চিমবঙ্গের ঐতিহ্যমন্ডিত, জনপ্রিয় ও বহুল প্রচারিত বিজ্ঞান পত্রিকা কিশোর জ্ঞান বিজ্ঞান।পত্রিকাটি দীর্ঘদিন ধরে পড়ুয়া ও মানুষের মধ্যে বিজ্ঞান ও পরিবেশ সচেতনতা তৈরিতে অগ্রনী ভূমিকা গ্রহণ করে চলেছে। প্রতি বছর জুন মাসে বিশেষ পরিবেশ সংখ্যা প্রকাশ করে।এ বছর আত্রেয়ী বাঁচাও আন্দোলনের কাজে অনুপ্রাণিত হয়ে কিশোর জ্ঞান বিজ্ঞান পত্রিকা তাদের জুন মাসের বিশেষ সংখ্যার নামকরণ করছেন ” বিপন্ন আত্রেয়ী”।

আত্রেয়ী বাঁচাও আন্দোলন শুরু হয়েছিল আজ থেকে পাঁচ বছর আগে। পড়ুয়া থেকে শুরু করে কবি, সাহিত্যিক, গায়ক, নাট্যকর্মী পরিবেশ সচেতন নাগরিক সবাই তাদের সমর্থন জানিয়েছেন এই আন্দোলনে।

বিজ্ঞান বিষয়ক পত্রিকা কিশোর জ্ঞান বিজ্ঞান
বিজ্ঞান বিষয়ক পত্রিকা কিশোর জ্ঞান বিজ্ঞান । ছবি- রিভার বাংলা ডট কম

এই আন্দোলনের কথা পৌছেছে মূখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রী এমনকি ইন্টারন্যাশনাল রিভার নেটওয়ার্কের কাছেও। প্রান্ত দক্ষিণ দিনাজপুরের আপাত শান্ত এই নদী বাঁচানোর কথা এখন নদীকর্মীদের মুখে মুখে।

কিশোর জ্ঞান বিজ্ঞানের সম্পাদক সোমনাথ বল জানান ‘আত্রেয়ী ইস্যু যেভাবে ছড়িয়ে পড়ছে বিভিন্ন দিকে তা আমাদের অনুপ্রাণিত করেছে।নদীমাতৃক সভ্যতা আমাদের।নদী রক্ষার কথা সামনে আসছে এটা ভীষণ ইতিবাচক দিক। আমরা তাই আগামী বছরের জুন সংখ্যার নামকরণ করেছি আত্রেয়ী নদীর নামে।”

এই খবর জানার পরে সোস্যাল মিডিয়াতে প্রতিক্রিয়া জানিয়েছেন বিভিন্ন ক্ষেত্রের মানুষ।আত্রেয়ী নদীকে উপজীব্য করে ‘প্রত্নজীবন’ উপন্যাস রচনা করেছেন মৃনাল চক্রবর্তী।তিনি লিখেছেন ‘এ তো বিশাল ব্যাপার ।’

শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন পত্রিকা সম্পাদক পুলক কান্তি দাস, শিক্ষক গৌতম রায়, মানস দাস, নৃত্যশিল্পী শুভ্রস্লেতা ব্যানার্জী, সমাজসেবী তাপস কুমার চক্রবর্তী প্রমুখ । আত্রেয়ী বাঁচাও আন্দোলনে শরিক কবি অমল বসু। তাঁর কথায় এটা খুব ভাল খবর। বিপন্ন আত্রেয়ীকে আমরা যে কোন মূল্যেই রক্ষা করবো।

আরো পড়তে পারেন…..

নদীর নামে অতিথি আবাসের ঘর, এও এক নদী চেতনা : তুহিন শুভ্র মন্ডল

রূপকল্পক ও রূপকার : রাঢ়ের রঘুনন্দনা- গৌতম অধিকারী

সংশ্লিষ্ট বিষয়