নীলফামারীর জলঢাকায় ধাইজান নদী পুনঃখনন কাজ চলছে

নীলফামারীর জলঢাকায় ধাইজান নদী পুনঃখনন কাজ চলছে

সম্প্রতি নীলফামারীর জলঢাকায় ধাইজান নদী পুনঃখনন কাজের উদ্বোধন করা হয়েছে।

গত বুধবার (২৬ ডিসেম্বর) দুপুরে উপজেলার খুটামারা ইউনিয়নের পশ্চিম খুটামারা গ্রামে ওই খনন কাজ উদ্বোধন করেন জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন।

সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কমলকৃষ্ণ চন্দ্র সরকার জানান, তিন কোটি ৯৫ লাখ ৫৬ হাজার টাকা ব্যয়ে ধাইজান নদীর ২৮ দশমিক ৩৮ কিলোমিটার এলাকা খনন করা হবে। পানিসম্পদ মন্ত্রণালয়ের ছোট নদী, খাল ও জলাশয় খনন প্রকল্পের (প্রথম পর্যায়) অধীনে ২০২০ সালের ৩ মে মাসের মধ্যে কাজটি সমাপ্তের চুক্তি হয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান এসএএ এবং এমএআই (জেভি) কনস্ট্রাকশনের সঙ্গে।এই প্রকল্পের আওতায় জেলার আরও ১০টি ছোট নদী ও একটি খাল খনন করা হবে।

এগুলো হলো নীলফামারী সদর উপজেলার বামনডাংগা নদী, চারা নদী, বুড়িখোড়া নদী, ডিমলা ও জলঢাকা উপজেলার নাউতারা ও ধুম নদী, জলঢাকার সুই নদী, ডোমারের কলমদার নদী, সদর ও সৈয়দপুর উপজেলার খড়খড়িয়া নদী, ডোমার-ডিমলা ও কিশোরগঞ্জ উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া দেওনাই-চাড়ালকাটা-যমুনেশ্বরী নদী এবং সৈয়দপুরের পচানালা খাল খনন করা হবে। এসব নদী ও খাল খনন কাজের দরপত্র আহ্বান করা হয়েছে।

জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন, ‘প্রকৃতিক পরিবেশ রক্ষায় নদ-নদীর কোনও বিকল্প নেই। নদীর অবাদ-প্রবাহ ধরে রাখতে বর্তমান সরকার সব ধরনের সুযোগ সুবিধা দিয়ে যাচ্ছে। এতে করে মৎস্য, কৃষি প্রকল্প, পাখি পরিবেশ ও জলজ প্রাণীও রক্ষা পাবে। ২০২১ সালের পরিকল্পনা বাস্তবায়নে সরকার বদ্ধপরিকর।

উদ্বোধনী অনুষ্ঠানে সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কমলকৃষ্ণ চন্দ্র সরকারের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা আব্দুর রউফ, জলঢাকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সুজাউদ্দৌলা, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক আবুল কালাম আজাদ, খুটামারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ শামীম প্রমুখ। সূত্র: বাংলাট্রিবিউন ডট কম ।

আরো পড়ুন…

বিজ্ঞান বিষয়ক পত্রিকা কিশোর জ্ঞান বিজ্ঞান করছে আত্রেয়ী নদীর নামে বিশেষ সংখ্যা

নদীর নামে অতিথি আবাসের ঘর, এও এক নদী চেতনা : তুহিন শুভ্র মন্ডল

সংশ্লিষ্ট বিষয়