বিশ্ব নদী দিবস : বাংলাদেশ প্রতিপাদ্য ‘নদী থেকে নির্বিচারে বালু উত্তোলন বন্ধ করো’

রিভার বাংলা ডট কম >>

এ বছর বিশ্ব নদী দিবসের বাংলাদেশ প্রতিপাদ্য ঘোষণা করা হয়েছে ‘নদী থেকে নির্বিচারে বালু উত্তোলন বন্ধ করো’।

বাংলাদেশের নদীরক্ষায় নিবেদিত কিছু পরিবেশবাদী সংগঠনের যৌথ উদ্যোগে এক সংবাদ সম্মেলন এই প্রতিপাদ্য ঘোষিত হয়।

এ বছর ২৩ সেপ্টেম্বর বিশ্বব্যাপী পালিত হবে নদী দিবস।

বাংলাদেশের নদী দিবস পালনকারী সংগঠনগুলোর যৌথ উদ্যোগে পঞ্চমবারের মতো ‘নদীর জন্য পদযাত্রা‘ অনুষ্ঠিত হবে একদিন আগে ২২ সেপ্টেম্বর।

শুক্রবার সকালে ঢাকায় শিশুকল্যাণ পরিষদ সম্মেলন কক্ষে ‘বিশ্ব নদী দিবস ২০১৮ এর জাতীয় প্রতিপাদ্য ও অনুষ্ঠান প্রস্তুতি’ শীর্ষক সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র সাধারণ সম্পাদক ও বিশ্ব নদী দিবস পালন কমিটির আহ্বায়ক ডা. মো. আব্দুল মতিন।

রিভারাইন পিপলের মহাসচিব ও বিশ্ব নদী দিবস পালন কমিটির সদস্য সচিব শেখ রোকনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের সদস্য সচিব মিহির বিশ্বাস, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আহম্মেদ কামরুজ্জামান, সুন্দর জীবনের নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম মোল্লা, নোঙর চেয়ারম্যান সুমন শামস। আয়োজকদের পক্ষে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়াটারকিপারস বাংলাদেশের সোহাগ মহাজন, নদী ঘোরাও নদীর পথের আলতাফ হোসেন, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের ইসমাইল গাজী প্রমুখ।

ডা. মো. আব্দুল মতিন বলেন, নদীমাতৃক বাংলাদেশের নদীসমূহ আজ নানামুখী অত্যাচারে চরম বির্পযয়ের শিকার, বস্তুত নদীর জন্য এদেশে কেউ নেই। বরং নদী নিয়ে ব্যবসা করা, নদীর বুক থেকে নির্বিচার ও অবারিত বালু তোলা; নদী দখল ও হত্যা করে তা থেকে আর্থিক ফায়দা লুটা, মৃত নদীর উপর সোৎসাহে বাড়িঘর নির্মাণ, অপ্রয়োজনীয়-বিজ্ঞানবিরোধী-নদীর জন্য ক্ষতিকর ও ধ্বংসাত্মক প্রকল্প বানিয়ে তার সুবিধা ভোগ করা, বন্যা নিয়ন্ত্রণের নামে নদী হত্যার কাজ চলে আসছে। আবার ভুল নীতিভিত্তিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের কারণেও অনেক নদীই ইতোমধ্যে বিনষ্ট ও নিশ্চিহ্ন হয়েছে।

শেখ রোকন বলেন, আমরা নদী নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছি, নদীকে তার অধিকার ফিরিয়ে দিতে। বিশ্ব নদী দিবস উদযাপন সেই আন্দোলনেরই অংশ। এতে সরকারি ও বেসরকারি পক্ষ একযোগে অংশ নিলে নদী সুরক্ষা আন্দোলন এক ধাপ এগিয়ে যাবে।

মিহির বিশ্বাস বলেন, আগামী জাতীয় নির্বাচনে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নদী রক্ষার জন্য শক্তিশালী নির্বাচনী ইস্তেহার চাই।

অধ্যাপক আহম্মেদ কামরুজ্জামান বলেন, গত ১ হাজার বছরে প্রায় ১৫শ নদী বিলুপ্ত হয়েছে। কিন্তু বর্তমানে এ বিলুপ্তির মাত্রা অতিমাত্রায় বৃদ্ধি পেয়েছে। এর কারণ নদী থেকে নির্বিচারে বালু উত্তোলন, অপরিকল্পিত বাঁধ নির্মাণ ও অব্যবস্থাপনা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, নদীর জন্য পদযাত্রা বা ‘মার্চ ফর রিভার‘ ২২ সেপ্টেম্বর শনিবার সকাল ১১টায় ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে সূচিত হয়ে সদরঘাট টার্মিনালে সমাপ্ত হবে। সূত্র: সমকাল।

আরো পড়ুন..

নাসার প্রতিবেদন : ৫১ বছরে পদ্মায় বিলীন ৬৬ হাজার হেক্টর জমি

পৃথিবীর বৈচিত্র্যময় ৫ নদীর গল্প

সংশ্লিষ্ট বিষয়