“ঢাকাকে বাঁচাতে বুড়িগঙ্গাকে রক্ষা করতেই হবে”

“ঢাকাকে বাঁচাতে বুড়িগঙ্গাকে রক্ষা করতেই হবে”

রবিবার, ৫ জুন ২০২২, বসিলা,  ঢাকা ।। দূষণের কারণে বুড়িগঙ্গা নদী ও এর আশেপাশের পরিবেশ মারাত্মক হুমকিতে। ঢাকার প্রাণ বুড়িগঙ্গাকে বাঁচাতে তাই সবার আগে দূষণ বন্ধ করতে হবে। এই নদীর পানি এমন পর্যায়ে নিয়ে যেতে হবে, যাতে মানুষ এতে গোসল করতে পারে। একইসাথে এই নদীর পরিবেশগত ভারসম্য রক্ষা করতে হবে-  বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দূষণমুক্ত নদীর দাবিতে ‘বুড়িগঙ্গায় গণগোসল’ নামে একটি ব্যতিক্রমী আয়োজনে অংশ নিযে নিয়ে নদীপাড়ের মানুষ, পরিবেশকর্মী, গবেষক, শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধি, যুব নেতৃবৃন্দ এসব কথা বলেন।

……………………………….

পড়ুন একটি নদী বিষয়ক গল্প
রাজেশ ধর এর গল্প-  ‘জলমুক্তি জিন্দাবাদ’

……………………………….

বুড়িগঙ্গার পানিকে গোসলের উপযোগী করা, দূষণমুক্ত পরিবেশ তৈরি এবং বুড়িগঙ্গার নদী দূষণের শিকার ব্যক্তিদের পাশে দাঁড়ানোর জন্য ‘বুড়িগঙ্গায় গণগোসল’-এর আয়োজন করে জেসিআই ঢাকা নর্থ, ওয়াটারকিপার্স বাংলাদেশ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা ও রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টার।

অনুষ্ঠানটি আয়োজন করা হয় মোহাম্মদপুরের বসিলা ব্রিজের নিচের খেয়াঘাটে। গণগোসলের পূর্বে সকাল সাড়ে ১০টায় নদী পাড়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বক্তব্য রাখছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা-এর সাধারণ সম্পাদক ও ওয়াটারকিপার্স বাংলাদেশ-এর সমন্বয়ক শরীফ জামিল

আয়োজনের শুরুতে একটি সংক্ষিপ্ত ধারনা দেন ‘বুড়িগঙ্গায় গণগোসল’-এর সমন্বয়ক মো. শরিফুল ইসলাম। তিনি বলেন, “বুড়িগঙ্গা নদী ঢাকা শহরের ত্রাণকর্তা। এই নদীর তীরে ৫২ লাখেরও বেশি মানুষ বাস করে, যারা দূষণে জর্জরিত পানির কারণে অর্থনৈতিক, শারীরিকসহ নানা সমস্যায় পড়ছেন। ভিন্নধর্মী এই আয়োজনে মধ্য দিয়ে আমরা বুড়িগঙ্গার দূষণ রোধ ও এই নদীর পানি গোসলের উপযোগী করতে সবাইকে উৎসাহিত করতে চাই।”

বাপা- সাধারণ সম্পাদক ও ওয়াটারকিপার্স বাংলাদেশ-এর সমন্বয়ক শরীফ জামিল বলেন, “ঢাকা শহরের উন্নয়নে নানামুখী পদক্ষেপ নেওয়া হলেও বুড়িগঙ্গাকে ঘিরে পরিকল্পিত ও বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়া হয়নি। শহরের যতই উন্নয়ন হয়েছে, ততই বুড়িগঙ্গার অবস্থা খারাপ হয়েছে। ফলে নদী তার সৌন্দর্য হারিয়ে এখন দূষণে জর্জরিত। বুড়িগঙ্গাকে বাঁবাতে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে।”

দূষণমুক্ত নদীর দাবিতে ‘বুড়িগঙ্গায় গণগোসল’ করছেন আয়োজকরা
বুড়িগঙ্গাকে বাঁচানোর গুরুত্ব তুলে ধরে রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ বলেন, “কল-কারখানার রাসায়নিক বর্জ্য, গৃহস্থালির বর্জ্য, চিকিৎসা বর্জ্য, পয়োনিষ্কাশন, মৃত প্রাণী, প্লাস্টিক ও তেল বুড়িগঙ্গাকে প্রতিনিয়তই দূষণ করে যাচ্ছে, নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। বুড়িগঙ্গা নদী কার্যত প্রাণহীন হয়ে পড়েছে। বুড়িগঙ্গাকে বাঁচিয়ে রাখতে হবে ঢাকাকে বাঁচানের জন্যই।”

আলোচনার পর বসিলা ব্রিজের নিচের খেয়াঘাটে গণগোসলে যোগ গেন অংশগ্রহণকারীরা। বুড়িগঙ্গার পানিতে গোসল করার পাশাপাশি ব্যানারে, প্লাকার্ডে নদী বাঁচানোর বিভিন্ন বর্তা তুলে ধরেন তারা।

গণগোসলের সময় বছিলা এলাকার বাসিন্দা শাহজাহান মিয়া বলেন, “একসময় নদীতে মাছ পাওয়া যেত, পানিতে দূষণ ছিল না । নদীতে গোছল করতাম আমরা । কিন্তু সেসব এখন দূর অতীতের বিষয়। দূষণের কারণে আমাদের জীবন-জীবিকার অনেক কিছুই হারিয়ে গেছে। আমরা চাই বুড়িগঙ্গা বাঁচুক।”

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- নদী মোর্চার সদস্য এ্যাডভোকেট ইবনুল সাইদ রানা, নোঙ্গর-এর সভাপতি সুমন শামস্, সবুজপাতা’র সাধারণ সম্পাদক বায়েজিদ আহমেদ, রিভার বাংলা’র সম্পাদক ফয়সাল আহমেদ, জেসিআই ঢাকা নর্থ-এর প্রেসিডেন্ট সাখাওয়াত হোসেন, গ্রীন সেভার্স-এর প্রতিষ্ঠাতা আহসান রনি, ইএমকে সেন্টারের এডুকেশন এডভাইজর রাজন সিদ্দিকী তুহিন, যুব বাপার’ সেক্রেটারী রওমান স্মিতাসহ আরো অনেকে।

বুড়িগঙ্গার তীরে ফটোসেশনে অংশ নিচ্ছেন অংশগ্রহণকারীরা

উক্ত আয়োজনের অংশীদার হিসেবে ছিল বায়ুমণ্ডলীয় দূষণ গবেষণা কেন্দ্র, ক্যাচ বাংলাদেশ, গ্রীণ সেভার্স, কানেক্ট৩৬০, সবুজপাতা, রিভার বাংলা, নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেন্ডেশন, নদীযাত্রিক, নদীটিভি, বুড়িগঙ্গা রিভার কোয়ালিশন, জেনল্যাব, ও ঢাকা ইয়্যুথ ক্লাব।

আরও পড়ুন….

দূষণের প্রতিবাদ : ৫ জুন বুড়িগঙ্গায় গণগোসল

দূষণমুক্ত নদীর দাবিতে ‘বুড়িগঙ্গায় গণগোসল’ রোববার

সংশ্লিষ্ট বিষয়