পঞ্চগড়ে ১৫০ কোটি টাকা ব্যয়ে ৫টি নদীর ১৬৪ কি.মি. পুনঃখনন কাজ চলছে

পঞ্চগড়ে ১৫০ কোটি টাকা ব্যয়ে ৫টি নদীর ১৬৪ কি.মি. পুনঃখনন

পঞ্চগড়ে ১৫০ কোটি টাকা ব্যয়ে ৫টি নদীর ১৬৪ কি.মি. পুনঃখনন কাজ চলছে।

গত বুধবার বিকেলে তেঁতুলিয়া উপজেলার ভেরসা এবং সকালে বোদা উপজেলার পাথরাজ নদীর খনন কাজ উদ্বোধনের মাধ্যমে এই প্রকল্পের কাজ শুরু করে পানি উন্নয়ন বোর্ড।

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন খনন কাজের উদ্বোধন করেন।

সরকারের ডেল্টা প্ল্যান এর আওতায় এই প্রকল্পের আওতায় তেতুলিয়া উপজেলার ভেরসা নদীর ১০ কিলোমিটার, সদর উপজেলার চাওয়াই নদী ২০ কিলোমিটার, করতোয়া নদীর ৭৮ কিমি, দেবীগঞ্জ উপজেলার বুড়ি তিস্তার ২০ কিলোমিটার, বোদা উপজেলার পাথরাজ নদী ৩০ কিলোমিটার এবং আটোয়ারী উপজেলার বড়সিংগিয়া ৬ কিলোমিটার খাল খনন করা হবে।

পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান জানান, ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ বাস্তবায়নের প্রথম পদক্ষেপ হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতায় প্রকল্পটি বাস্তবায়নের ফলে ছোট নদী, খাল এবং জলাশয়গুলোতে পানি ধারণ ক্ষমতা বৃদ্ধি পাবে। এর মাধ্যমে বছরব্যাপি সেচ সুবিধা বৃদ্ধিও ফলে কৃষি উৎপাদনও বৃদ্ধি হবে। নদী ও খালগুলো পুনরুজ্জীবীত করে মৎস্য সম্পদ বৃদ্ধিসহ জীব বৈচিত্র্য সংরক্ষণ করা হবে। এই প্রকল্প দেশে অর্থনৈতিক উন্নয়নেও ব্যাপক ভূমিকা রাখবে।

তেতুঁলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সানিউল ফেরদৌসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার গিয়াস উদ্দিন আহমেদ, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এনায়েতুল্লাহ, নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান, তেঁতুলিয়া থানার অফিসার ইনচার্জ রবিউল ইসলাম সহ স্থানীয়রা উপস্থিত ছিলেন। সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

আরো পড়তে পারেন…

নীলফামারীর জলঢাকায় ধাইজান নদী পুনঃখনন কাজ চলছে

বিজ্ঞান বিষয়ক পত্রিকা কিশোর জ্ঞান বিজ্ঞান করছে আত্রেয়ী নদীর নামে বিশেষ সংখ্যা

সংশ্লিষ্ট বিষয়