নদী রক্ষার গুরুত্ব বাড়ছে, শ্রীমতি তার অন্যতম উদাহরণ 

কলকাতা (দক্ষিণ দিনাজপুর) থেকে>>

শ্রীমতি একটি গুরুত্বপূর্ণ ও ঐতিহ্যবাহী নদী। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরের অন্যতম প্রধান এই নদী দীর্ঘদিন ধরেই নানাবিধ সমস্যায় আক্রান্ত। বর্তমানে তা ভয়াবহ আকার ধারণ করেছে। আর তারই হারানো রূপ ফিরিয়ে দিতে বদ্ধপরিকর কালিয়াগঞ্জ নদী ও পরিবেশ বাঁচাও কমিটি।
আর এর জন্য দীর্ঘদিন ধরে কখনও আলোচনা সভা, কখনও কালিয়াগঞ্জ পৌরসভার চেয়ারম্যান কার্তিক পালের সঙ্গে সমস্যাদীর্ণ নদী ব্ক্ষ পরিদর্শন, জেলাশাসক অরবিন্দ মিনার কাছে স্মারকলিপি প্রদান, নাগরিকদের সমবেত করার উদ্যোগ নিয়েছে কালিয়াগঞ্জ নদী ও পরিবেশ বাঁচাও কমিটি।
সম্পাদক তপন চক্রবর্তী রিভার বাংলা ডট কমকে জানান শ্রীমতি নদী আমাদের সম্পদ ।কৃষক ও মৎস্যজীবীদের নির্ভরতা ছিল এই নদী।কিন্ত এই নদী এখন নাব্যতা হারিয়েছে। নদী দখল হয়ে গিয়েছে।নদীর বুকে নিজেদের নামে জমি হয়েছে মানুষের। এছাড়াও ভয়ংকর দূষণের কবলে এই নদী।তাই আমরা বিভিন্ন ভাবেই দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছি। জেলাশাসকেরও শরণাপন্ন হয়েছি।এই নদীকে যেভাবেই হোক বাঁচাতে হবে। তাই একে পুনরুজ্জীবিত করার আবেদন জানিয়েছি।
নদী পুনরুজ্জীবন প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক শুভ্রজিত গুপ্ত শ্রীমতি নদীর বর্তমান অবস্থা পর্যবেক্ষণ করে জানিয়েছেন উত্তর দিনাজপুরের অন্যতম প্রধান নদী কুলিকের মতো এই নদীকেও আমরা পুনরুজ্জীবিত করবো মানুষের অংশগ্রহণের মাধ্যমে। এই ব্যাপারে জেলাশাসক ও জেলা প্রশাসনের দৃষ্টিভঙ্গী সদর্থক।
শ্রীমতি নদী বাঁচাও আন্দোলনের উপদেষ্টা ও সর্বক্ষণের নদী ও পরিবেশ কর্মী হিসাবে বলতে পারি উত্তর দিনাজপুর জেলা প্রশাসনের এই উদ্যোগ ইতিবাচক ও প্রশংসাযোগ্য। এক্ষেত্রে মানুষের অংশগ্রহণ খুব জরুরী।

আরো পড়তে পারেন…

বিজ্ঞান বিষয়ক পত্রিকা কিশোর জ্ঞান বিজ্ঞান করছে আত্রেয়ী নদীর নামে বিশেষ সংখ্যা

নীলফামারীর জলঢাকায় ধাইজান নদী পুনঃখনন কাজ চলছে

পঞ্চগড়ে ১৫০ কোটি টাকা ব্যয়ে ৫টি নদীর ১৬৪ কি.মি. পুনঃখনন কাজ চলছে

সংশ্লিষ্ট বিষয়